এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ০৩ জুলাই ২০২৪, ১৮:৪৭

আপডেট: ০৩ জুলাই ২০২৪, ১৮:৪৭

১১৭

শেয়ার:

হস্তশিল্প পণ্য রফতানির বিপরীতে প্রধানমন্ত্রীর নিকট নগদ সহায়তার আবেদন

বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুত কারক ও রফতানি কারক (বাংলা ক্রাফট) এর উদ্যোগে প্রধানমন্ত্রী ঘোষিত হস্ত শিল্পের পণ্য বর্ষ ২০২৪ খাতে রফতানি বিপরীতে নগদ সহায়তা ১৫% করার জন্য প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানিয়েছেন।

News

বুধবার (৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সংবাদ সম্মেলনে বক্তব্য সংগঠনের নেতৃবৃন্দ এই দাবি জানান ।

সংগঠনের সভাপতি এস ইউ হায়দার বলেন,, ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত বাংলাক্রাফট সংগঠনটি গ্রাম্য নারীদের ক্ষমতায়ন ও জীবনমান উন্নয়নের প্রধানতম একটি সম্ভাবনাময় সেক্টর হিসেবে ২০০৪ সাল থেকে হস্তশিল্পজাত পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পেয়ে আসছে। ফলশ্রুতিতে এ সেক্টরটি কিছুটা মাথাতুলে দাঁড়িয়েছে। কিন্তু হঠাৎ করে অপ্রত্যাশিতভাবে বিগত দুই অর্থবছরে সহায়তার হার ২০% থেকে ৮% এ নামিয়ে আনা হয়। যা দেশের ঐতিহ্যবাহী এই শিল্পকে সম্পূর্ণ ধ্বংসের মুখে ঠেলে দেওয়ার শামিল। দেশের মাটি ও মানুষ তথা নারীদের এই শিল্পকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে এবং এই খাতে নিয়োজিত লক্ষ লক্ষ বারুশিল্পীদের কথা বিবেচনা করে আমরা আজকে এই সংবাদ সম্মেলন করতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতির বিকাশ ও দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে সত্তরদশক থেকে জাতীয় অর্থনীতিতে হস্তশিল্প বিশেষ অবদান রেখে আসছে। বর্তমানে এই শিল্পের সঙ্গে সরাসরি লক্ষ লক্ষ কারুশিল্পী জড়িত এবং তাদের জীবিকা এই শিল্পের মাধ্যমে নির্বাহ হচ্ছে; যা আমাদের পোশাক শিল্পের পরে দ্বিতীয় শ্রমঘণ একটি খাত। শতভাগ দেশীয় কাঁচামাল ব্যবহার করে তৈরী সামগ্রী যেমন- পাটজাত, হোগলা, খড়, খেজুরপাতা, তালপাতা, আখের/নারিকেলের ছোবরা, গাছের পাতা/খোল, চামড়াজাত পণ্য, কাগজ, টেরাকোটা, টালী, সূচীকর্ম, কুচুরিপানা, বাঁশ, বেত, সন, গার্মেন্টস-এর বুট কাপড়, রিসাইকেল পণ্য, ঘাস, প্রাকৃতিক উপকরণ দ্বারা উৎপাদিত পণ্য রপ্তানীর মাধ্যমে বৈদাশিক মুদ্রা অর্জন করে আসছে। এছাড়া স্থানীয় পর্যায়ে এই শিল্পের বিশাল বাজার রয়েছে। হস্তশিল্প অত্যন্ত উঁচু মাত্রার শ্রমঘণ একটি অপ্রচীিত রপ্তানী খাত। যার বিশেষ বৈশিষ্ট রয়েছে যথা- গ্রামীণ জনগোষ্ঠীর একটি অংশ বিশেষত গাস্তিক ও দারিম সীমায় বসবাসকারী মহিলাগণ, হস্তশিল্প উৎপাদনের সাথে জড়িত এবং সরাসরি উপকৃত। এছাড়া হস্তশিল্প জাত পণ্যে প্রায় শতভাগ মুল্য সংযোজন তুলনায় অর্থনীতিতে বেদী অবদান রাখতে পারে।

তিনি আরও বলেন, সহায়তা তুলে নেওয়াতে এই শিল্পের ঠিকে থাকার আর তেমন কোন ভরসাই যেন বাকি থাকলো না। এমতাবস্থায় আমাদের একমাত্র আস্থার প্রতীক মমতাময়ী জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন তিনি যেন ৫০ লক্ষ হস্ত ও কারুশিল্পীর জীবন জীবিকার কথা বিবেচনা করে হস্তশিল্প খাতকে বাঁচাতে উদ্যোগ গ্রহণ করেন। ধ্বংসের মুখে পতিত হস্তশিল্প খাতকে বাঁচাতে হলে চলতি অর্থ বছর থেকে রপ্তানির বিপরীতে নগদ সহায়তার হার সকলের সুপারিশ অনুযায়ী ১৫% করা ছাড়া এই শিল্পকে টিকিয়ে রাখা কোনভাবেই সম্ভবপর হবে না। তাই চলতি অর্থবছরেই অনতিবিলম্বে সম্পূরক বাজেট প্রণয়নের মাধ্যমে হস্তশিল্পে নগদ সহায়তা ১৫% করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য জোড় দাবি জানান।

উক্ত সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন , আশরাফুর রহমান, মোহাম্মদ জুয়েল হোসাইন জনি, রফিকুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।


সহায়তা হস্তশিল্প

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com