এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ০৩ মে ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৪

আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৪

২২৫

শেয়ার:

জেনে নিন বিবাহিত মেয়ে চেনার উপায়

একটা সত্য ঘটনা বলি। একবার আমাদের ক্লাসের এক মেয়ের প্রতি আমার খুব দুর্বলতা তৈরি হয়েছিল। ভাবলাম ওকে জীবনসঙ্গী বানানো যায়। সেই মেয়েকে নিরবে অনুসরণ করে তাঁর ভালো-মন্দ জানলাম।

News

এরপর কিভাবে কোন কথা বলে তাকে ইমপ্রেস করব এসব পরিকল্পনাতেই কয়েক মাস কেটে গেল। এদিকে আমার এক প্রতিদ্বন্দ্বী ছিল। সেই ছেলে তাকে যেন ইমপ্রেস করে না ফেলে সেজন্য আমাদের মাঝে প্রতিযোগিতাও চলছিল। তাকে নিয়ে স্বপ্ন দেখছিলাম দুজনেই। আরো কয়েকজন লাইনে ছিল।

ক্লাসে একবার শিক্ষক জিজ্ঞাসা করলেন তোমাদের মধ্যে বিবাহিত কেউ আছে? অন্য একজন মেয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সে দাঁড়ায়নি। তার নাকে একটা নাকফুলও ছিল। একদিন আমার সামনে এক বড়আপুর প্রশ্নের জবাবে সে বিবাহিত নয় তবে নাকফুল এমনি পরে বলে জানিয়েছিল। যদিও সেটা অনেক মেয়েরই বিয়ের চিহ্ন।

এরপর আসে প্রস্তাব দেওয়ার বিষয়। শুভদিন দেখে তাকে প্রস্তাব দেব। এজন্য কী উপহার দেওয়া যায়, কী ট্রিট দেওয়া যায় এসব পরিকল্পনার মাঝেই শুনতে পেলাম- ওই মেয়ের একটা কেউ আছে। এর কয়েকদিন পর শুনলাম, তার বয়ফ্রেন্ড আছে। জিজ্ঞাসা করলে সে নাকচ করে দেয়। কিন্তু পরে জানতে পারি, বয়ফ্রেন্ড নয়... সে বিবাহিত। তাকে নিয়ে আমার সেই স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে গেল। বহু বছর পর জানতে পারি, স্কুলে থাকতেই তার একজনের সঙ্গে বিয়ে হয়। পরে তাকে তালাক দিয়ে নিজের পছন্দে অন্য একজনকে বিয়ে করেছে। আমরা যখন তাকে নিয়ে স্বপ্ন দেখছিলাম, তখনো তার ঝুলিতে দুটি বিয়ের অভিজ্ঞতা ছিল।

এটা ছিল আমার জীবনের অন্যতম এক ট্রাজেডি। ঘুণাক্ষরেও আমি এবং আমার বন্ধু-বান্ধবীরা বুঝতে পারিনি যে, ওই মেয়ে বিবাহিত। শুধু একটা নয়, দু-দুটো বিয়ে করেছে অতীতে। শুধু আমি নই, ক্লাসের আরো অন্তত ৫০ জন ছেলে-মেয়ে বুঝতে পারেনি সে বিবাহিতা কি না। এমনকি তার সঙ্গে হলে থাকা মেয়েরাও বিষয়টা বুঝতে পারেনি প্রথম কয়েক মাস।

আরেকটি উদাহরণ হলো জান্নাতুল নাঈম এভ্রিল। তিনি একজন বাংলাদেশি মডেল, সুন্দরী প্রতিযোগিতায় শিরোপাজয়ী। তিনি বাল্যবিয়ের শিকার হয়েছিলেন। পরে ডিভোর্স হয়। যদিও সেই তথ্য গোপন করে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৭ এর মুকুট জয় করেছিলেন। পরে বাল্যবিয়ের দুঃখজনক ঘটনাটি জানাজানি হলে তাঁর শিরোপা কেড়ে নেওয়া হয়। তবে তার আগ পর্যন্ত কেউ বুঝতে পারেনি । বোকা বনেছিল দেশের কোটি কোটি মানুষ।

এবার বুঝুন অবিবাহিতা মেয়ে চেনা কতটা অসম্ভব! তবে কোনো কোনো অঞ্চলে বিবাহিতা মেয়েদের নাকে নাকফুল থাকে। এছাড়া সনাতন ধর্মাবলম্বী বিবাহিতা মেয়েদের শাঁখা ও সিঁদুর থাকার বিষয়টি কমবেশি সবাই জানে।





বিবাহ

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com