এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ০৩ মে ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩, ২০:৩৩

আপডেট: ১০ নভেম্বর ২০২৩, ২০:৩৩

১০৫

শেয়ার:

মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ব্যবহার কেনো ক্ষতিকর!

লিপস্টিক আমাদের দৈনন্দিন সাজগোজের একটি অতি প্রয়োজনীয় উপাদান। আমরা মেয়েরা কিন্তু একদিনও লিপস্টিক ছাড়া কল্পনা করতে পারি না, কেননা লিপস্টিকের ওপর আমরা ভীষণভাবে নির্ভরশীল।

News

শুধু ঠোঁটের সৌন্দর্য নয়, পুরো মুখমন্ডলের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য লিপস্টিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু আপনি কি জানেন যে, কোন ধরণের লিপস্টিক আপনি ব্যবহার করছেন ? লিপস্টিক নির্বাচন করার ক্ষেত্রে আপনি যদি সঠিক লিপস্টিকটি নির্বাচন না করেন তাহলে অনেক ধরণের সমস্যা দেখা দিতে পারে। সেটি শুধু ঠোঁটের জন্যই ঝুঁকিপূর্ণ নয়, বরং এতে স্বাস্থ্যঝুঁকিও থাকতে পারে। মেয়াদোত্তীর্ণ লিপস্টিক ব্যবহারে ক্ষতি এবং এটা ক্রয় সংক্রান্ত কিছু জরুরী পরামর্শ দিয়েছেন বিশিষ্ট ডার্মাটোলজিস্ট ডা. তাওহীদা রহমান ইরিন। 

একটু একটু করে বিষয়গুলো বুঝিয়ে দিচ্ছি। প্রথমেই জানতে হবে "শেল্ফ টাইম" সম্পর্কে। প্রতিটি পণ্যের একটি নির্দিষ্ট শেল্ফ টাইম থাকে। লিপস্টিকের ক্ষেত্রেও তাই। শেল্ফ টাইমকে দুই ভাবে ব্যাখ্যা করা যায়। প্রথমত, আপনি একটি লিপস্টিক বছরের পর বছর বা দুই বছরেরও অধিক সময় ধরে ব্যবহার করছেন। কারণ, অনেক ধরনের লিপস্টিকের মধ্যে  এটিকে হয়তো আপনি অবহেলা করে ফেলে রেখেছেন ব্যাগের এক কোণে। কিন্তু অনেক দিন পর কোনো একটি জামার রঙের সাথে মিলিয়ে আপনি তা ব্যবহার করছেন। সেক্ষেত্রে এই লিপস্টিক থেকে আপনার র‍্যাশ, কন্টাক্ট ডার্মাটাইটিস, ইরিটেশন, সেন্সিটিভিটি বা লিপ ডিসকালারেশন দেখা দিতে পারে। 

শেল্ফ টাইমের ক্ষেত্রে দ্বিতীয় ব্যাপারটি হচ্ছে মেয়াদোত্তীর্ণের তারিখ। প্রতিটি পণ্যের গায়ে যেমন মেয়াদোত্তীর্ণের তারিখ লেখা থাকে তেমনি লিপস্টিকের গায়েও মেয়াদোত্তীর্ণের তারিখ লেখা থাকে। এর মাঝেই লিপস্টিকের ব্যবহারটি শেষ করে ফেলতে হবে। মেয়াদোত্তীর্ণের তারিখ শেষ হয়ে গেলে অবশিষ্টাংশ অবশ্যই ফেলে দিবেন।

এরপর আসছি লিপস্টিকে থাকা হেভি মেটাল, টক্সিন, প্রিজারভেটিভস এবং এডিটিভ কালারগুলো আমাদের কীভাবে ক্ষতি করে সেই প্রসঙ্গে। এতে থাকা প্যারাবেন, ফরমালডিহাইড আমাদের এলার্জিক রিয়েকশন করে। শুধু ঠোঁটেও না, ঠোঁটের চারপাশের ত্বকে এমনকী চোখেও তা দেখা দিতে পারে। অনেক লিপস্টিকে লেড, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম নামক ভারী ধাতুগুলো থাকে যা কার্সিনোজেনিক। এছাড়া দীর্ঘদিন ব্যবহারের ফলে এগুলো আপনার ত্বকে শোষিত হয় এমনকী খাবারের মাধ্যমেও আপনি এগুলোকে গ্রহন করে ফেলেন। এর ফলে স্বাস্থ্যঝুঁকি দেখা দেয়। আপনার কিডনি ও অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলোরও ক্ষতি হতে পারে। সুতরাং লিপস্টিক কেনার সময় অবশ্যই খেয়াল রাখবেন এই ক্ষতিকারক উপাদানগুলো যেন আপনার লিপস্টিকে না থাকে। 

এছাড়াও অনেক ধরণের লিপস্টিক রয়েছে যেগুলোতে জোজোবা ওয়েল, হায়ালুরোনিক এসিড যুক্ত থাকে সেগুলো ব্যবহারে কোনো ক্ষতি বা স্বাস্থ্যঝুঁকি থাকে না। সুতরাং সতর্ক হোন আপনার লিপস্টিক নির্বাচনে।




লিপস্টিক

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com