এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিবেদক::

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৮

আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৮

৬১১

শেয়ার:

দক্ষিণাঞ্চলের কৃষিতে দিনবদলের হাওয়া

ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি, আইপেজ বাংলাদেশ এবং ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

News

গত সেপ্টেম্বর ২৫, ২০২২ তারিখে, ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি, আইপেজ বাংলাদেশ এবং ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এই চুক্তির আওতায় অঙ্কুর নামে একটি কৃষি ও জলবায়ু বিষয়ে ডিজিটাল ট্যুল বাংলাদেশের দক্ষিণাঞ্চলে লবণাক্ত-প্রবণ এলাকায় পাইলট করা হবে। ১০০ জন কৃষককে আগামী এক বছর ধরে অঙ্কুর ট্যুলের মাধ্যমে সেবা প্রদান করা হবে।

ডিএআই পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি মূলত ফিড দ্য ফিউচার পার্টনার এবং প্রাইভেট সেক্টর পার্টনারের সহযোগিতায় কৃষির জন্য উপযোগি ডিজিটাল ট্যুল পাইলট করে থাকে। আইপেজ, একটি বাংলাদেশী কৃষিভিত্তিক স্টার্টআপ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) নিয়ে কাজ করছে। এই প্রতিষ্ঠানটি, কৃষিক্ষেত্রে প্রযুক্তির মাধ্যমে যে সমাধান প্রদান করে তা ক্ষুদ্র কৃষকদের পাশাপাশি অন্যান্য ভ্যালু চেইন এক্টরদের দক্ষতা এবং লভ্যাংশ বৃদ্ধির জন্যেও কাজ করছে। করপোরেট ফাউন্ডেশন অব ইস্ট-ওয়েস্ট, ইস্ট-ওয়েস্ট সিডের নলেজ ট্রান্সফার টিম বাংলাদেশে ক্ষুদ্র কৃষকের জন্য জলবায়ু সহনশীল হাইব্রিড সবজী বীজ বাজারে সহজলভ্য করার জন্য কাজ করছে।

আইপেজ অঙ্কুরের মাধ্যমে করপোরেট ফাউন্ডেশন অব ইস্ট-ওয়েস্ট সিডের নলেজ ট্রান্সফার টিম এবং Wageningen University and Research মিলে তৈরি করা কৃষি বিষয়ে নির্দেশনা অনুযায়ি প্রতিটি কৃষকের জন্য উপযোগি তথ্য প্রদান করবে। আশা করা যাচ্ছে, এই পাইলট প্রকল্পের মাধ্যমে কৃষকরা উপযুক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে ফসলের ব্যাপারে সময়োপযোগি সিদ্ধান্ত গ্রহণ, সারের পরিমাণ, সেচের সময়সূচি, পোকা-মাকড় ও রোগ ব্যবস্থাপনা কার্যক্রম হাতে নিতে সক্ষম হবে। বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি পরবর্তিতে পাইলট থেকে প্রাপ্ত ফলাফল ও উপাত্ত সহযোগিদের সাথে বিনিময় করবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২০ অনুযায়ী, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কৃষি খাতের উপর অনেকটাই নির্ভরশীল; কারণ কৃষি বাংলাদেশের মোট উৎপাদনের (জিডিপি) প্রায় ১৩ শতাংশ অবদান রাখে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কৃষিতে নিম্ন প্রবৃদ্ধির সম্মুখীন হচ্ছে। এই ধরনের সমস্যা মোকাবেলায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি বেশ কয়েকটি ডিজিটাল কৃষি ট্যুল মাঠ-পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করছে যার ফলে কৃষিক্ষেত্রে কৃষক এবং ভ্যালু-চেইন এক্টরদের উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি সম্ভব হবে বলে জানান আয়োজকরা ।


দক্ষিণাঞ্চল কৃষি

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com