এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২০ এপ্রিল ২০২৪ শনিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিবেদক::

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪১

আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪১

৩৪৭

শেয়ার:

সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবীতে মানববন্ধন

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজ সমুহে ১৮-২৩ বছরের অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকদের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবীতে কারিগরি শিক্ষা অধিদপ্তর প্রাশনে মানববন্ধন।

News

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজ সমুহে ১৮ -২৩ বছরের অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকদের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবীতে কারিগরি শিক্ষা অধিদপ্তর প্রাশনে রবিবার, ১১ সেপ্টেম্বর টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি মানববন্ধন করেন। 

নেতৃবৃন্দ বলেন, ৬৪টি বিএসসিতে ২০০৪ সালের পর থেকে কোন কারিগরি শিক্ষক নিয়োগ প্রদান না করায় সরকারের লক্ষ্য অর্জনের জন্য টিএসসিতে কর্মরত কারিগরি শিক্ষক ৩-৪ গুন দায়িত্ব পালন করে যাচ্ছেন। নিয়মিত কোর্স ১ম ও ২য় শিফটের নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সাথে অতিরিক্ত কোর্স হিসেবে ২০১৭ সাল হতে ২০২০ সাল পর্যন্ত বিনা পারিশ্রমিকে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সফলতার সাথে পরিচালনা করে বর্তমানে নিয়মিত কোর্সের সাথে ৬ষ্ঠ, ৭ম,৮ম, এবং বিএমটি একাদশ শ্রেণি অতিরিক্ত কোর্স হিসেবে পরিচালনা করছেন। কারিগরি বান্ধব সরকার ২০২১ সালে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকূলে ২৬৯৫টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃজন করলেও অত্যন্ত দুঃখের বিষয় দীর্ঘ ১৮ বছর রাজস্ব খাতের চাকরি করে নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন। এর বিধি ৮৭১) পদোন্নতির সকল শর্ত পূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত এই দক্ষ শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হচ্ছে না। টিএসসিতে কর্মরত শিক্ষকগণ দীর্ঘ দিন (প্রকল্পের চাকরি সহ ২২-২৩ বছর) চাকরি জীবন অতিবাহিত করায় তাদের মূলবেতন পদোন্নতির পর প্রাপ্য বেতন অপেক্ষা ল শিক্ষকগনকে পদোন্নতি প্রদান করা হলে সরকারের আর্থিক ব্যয় বৃদ্ধি পাবে না। এতে টিএসসিতে কর্মরত শিক্ষকগণের সামাজিক মর্যাদা বৃদ্ধির পাশাপাশি কারিগরি শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের কর্মস্পৃহা বৃদ্ধি পাবে।

নেতৃবৃন্দ আরও বলেন, কর্মীদের কর্মস্পৃহা বাড়াতে সরকার কর্মচারীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে থাকেন, যেমন- সিলেকশন গ্রেড, ইভেট লভ্যাংশ, বোনাস ইত্যাদি। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, টিএসসিতে কর্মরত শিক্ষকগণ ১৮ বছর রাজস্ব খাতের একই পানে কর্মরত থাকার পরও কোন সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান করা হয় নাই। এতে করে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকগণ হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

টিএসসিতে কর্মরত শিক্ষকদের পদেপ্রতি, টাইমস্কেল সিলেকশন গ্রেডের দাবিতে বার বার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নিকট পত্র ও দাবি জানানো সত্ত্বেও দাবিসমূহ বাস্তবায়নের কোনরূপ দৃশ্যমান পদক্ষেপ না নিয়ে উল্টো নতুন নিয়োগের চেষ্টা চলছে।

উক্ত মানববন্ধনে নেতৃবৃন্দ দাবি করেন পদোন্নতির আগ পর্যন্ত সকল প্রকার নিয়োগ বন্ধ রাখতে হবে। নতুন নিয়োগের আগে ১৮ থেকে ২৩ বছরের অভিজ্ঞ কর্মরত শিক্ষকদের পদোন্নতি, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড প্রদানের জোর দাবি জানান টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি জনাব সিদ্দিক আহাম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে একারতা প্রকাশ করে বক্তব্য রাখেন আইডিইবি এর সংগ্রামী সাধারণ সম্পাদক জনাব মোঃ শামছুর রহমান, বংশবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ এর সাধারণ সম্পাদক জনাব আবদুল মোতালেব, আইডিইবি এর প্রচার সম্পাদক জনাব মোঃ সিরাজুল ইসলাম, চাকরি বিষয়ক সম্পাদক জনাব আবদুল কদ্দুস, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদের সদস্য সচিব জনাব গোলাম মোস্তফা এবং কেন্দ্রীয় নির্বাহীর কমিটির সাধারণ সম্পাদক আ স ম আহছান উল্লাহসহ আরো অনেক নেতৃবৃন্দ । এছাড়াও উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সকল পর্যায়ের নেতৃবৃন্দ ও সকল পর্যায়ের শিক্ষকবৃন্দসহ প্রমুখ।


মানববন্ধন টাইমস্কেল

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com