এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৩ সোমবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

আমিনুল ইসলাম জনি

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ১১:৫৯

আপডেট: ১০ আগস্ট ২০২২, ১১:৫৯

৪০ ৫২১

শেয়ার:

"মনোহরদীতে ভরা বর্ষাতেও শ্যালো মেশিন সেচে চলছে রোপা-আমনের আবাদ"

ক্যালেন্ডারের পাতায় ভরা বর্ষা মৌসুম চলতে থাকলেও বাস্তবে পর্যাপ্ত বৃষ্টির অভাব।ফলে শুকনো মৌসুমের মতোই সেচযন্ত্রের ব্যবহার করে জমিতে রোপা আমন ধানের আবাদ চলছে এখন নরসিংদীর মনোহরদীতে।

News

চলতি রোপা আমন ধানের মৌসুমে মনোহরদীতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১০ হাজার ৫শ' ৬০ হেক্টর জমিতে। ইতোমধ্যেই এর ৮০ ভাগ জমিতে রোপা আমন ধানের আবাদ সম্পন্ন হওয়ার কথা। কিন্তু পর্যাপ্ত বৃষ্টির অভাবে মৌসুমের শেষ অবস্থায়ও মাত্র ৭/৮শ' হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়। ফলে মনোহরদীর বিভিন্ন মাঠে শুষ্ক মৌসুমের মতোই সেচযন্ত্রের ব্যবহার দেখা যাচ্ছে। সেখানে এই ভরা বর্ষা মৌসুমেও শ্যালো মেশিন দিয়ে জমিতে সেচ দিয়ে রোপা আমন ধানের চাষ চলছে।

মনোহরদী উপজেলার হাররদীয়া গ্রামের মাঠে শ্যালো মেশিন দিয়ে জমিতে সেচ দিতে দেখা যায় একই গ্রামের কৃষক ফজলুর রহমান (৬৫) কে। তিনি জানান,নিজের শ্যালো মেশিন দিয়ে নিজের জমিতে সেচ দিচ্ছিলেন তিনি। মাঠের কৃষকদের চাহীদার প্রেক্ষিতে এখন তাদের জমিতেও সেচ দিতে হচ্ছে তাকে। একই গ্রামের অপর এক মাঠের কৃষক হারুন (৫৪)। তিনি জানান,সময় চলে যাচ্ছে,ধানের চারাও নষ্ট হবার পথে।তাই জমিতে সেচ দিয়ে ধান রোপন করতে শ্যালো মালিকের সাথে কথা বলতে এসেছেন তিনি মাঠে।

মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার জানান,মাঠে এ মুহুর্তে অনুমান দেড় / দুশ' সেচযন্ত্র জমিতে সেচকাজে নিয়োজিত আছে। সময় মতো পর্যাপ্ত বৃষ্টির অভাবে এ অবস্থা এখন। আশা করা যায় কয়েক দিনের ভেতরই আবাদের কাজ শেষ হবে।


শ্যালো মেশিন

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com