এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৩ জুন ২০২৪ রবিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃমাসুদ আলম, স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ২২:১২

আপডেট: ১৯ জুলাই ২০২২, ২২:১২

৫৯৩

শেয়ার:

রাজশাহীতে প্রচন্ড গরমে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

আজ মঙ্গলবার ৩ শ্রাবণ। ঋতু অনুযায়ী এখন বর্ষাকাল কিন্তু আকাশে দেখা মেলেনি বৃষ্টির।বেলা বাড়ানোর সঙ্গে সঙ্গেই তীব্র রোদের ঝলসানিতে দেহ যেন পুড়ে ভস্ম হয়ে যায়। তৃষ্ণায় ভেতর শুকিয়ে যায়। প্রচণ্ড গরমের কারনে জেলায় বেড়েছে সর্দি-কাশি, জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা ও ডায়রিয়াসহ বিভিন্ন রোগ।

News

এর প্রভাব পড়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে। রোগীর সংখ্যা যে হারে বাড়ছে তাতে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের। ওয়ার্ডের ভেতরে জায়গা না পেয়ে অনেক রোগী বারান্দার মেঝেতে থেকে চিকিৎসা নিচ্ছেন। সেই সাথে যোগ হয়েছে লোডশেডিং। বিদ্যুৎ না থাকায় গরমে অস্হির হচ্ছেন রোগী ও তাদের স্বজনরা।

রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়া ও অসচেতনতার কারণে রাজশাহীতে ডায়রিয়াসহ সর্দি-কাশি ও জ্বরের প্রকোপ বেড়েছে। চলতি মাসের গত ১৭ দিনে হাসপাতালে ১ হাজার ৩৭২ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন।
রামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের আলাদা করে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। ভর্তি হওয়া শিশুদের কেউ কেউ কয়েকদিন থেকে হাসপাতালে ভর্তি রয়েছে। ডায়রিয়া নিয়ন্ত্রণে না আসায় বেশ কয়েকদিন ধরেই সন্তানদের নিয়ে বাবা-মা হাসপাতালের বেডে কিংবা মেঝেতে অবস্থান করছেন।

চিকিৎসকরা বলছেন, চলমান তীব্র তাপদাহের কারণে আমাদের শরীরে পানির চাহিদা বেড়েছে। তৃষ্ণা মেটাতে খোলা জায়গায় শরবত ও আখের রস পান করছেন অনেকেই। নোঙরা পরিবেশে তৈরি করা এসব পানীয়তে ব্যবহার হচ্ছে দূষিত পানি। অস্বাস্থ্যকর ফাস্টফুড খেয়েও অনেকে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।এ ছাড়াও ভ্যাপসা গরমে শিশুরাও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক মাহাবুবুল আলম বাদশা জানান, হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ নিয়ে তিনি উদ্বিগ্ন। বিরূপ আবহাওয়া ও অসচেতনতার কারণেই ডায়রিয়ার এই প্রকোপ। যেখানে শিশু ও বৃদ্ধদের স্বাস্থ্যঝুঁকি বেশি থাকছে। তাদের জন্য বাড়তি যত্ন প্রয়োজন।
রামেক হাসপাতালে পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ‘তীব্র গরমে রাজশাহী অঞ্চলে ডায়রিয়াসহ মৌসুমী রোগের প্রকোপ একটু বেড়েছে। অনেক সময় কোনো রোগ মহামারি আকারে দেখা দিলে আমরা চাহিদা অনুযায়ী রোগীদের জায়গা দিতে পারি না। তবে ডায়রিয়া রোগী বর্তমানে যে পর্যায়ে রয়েছে তাতে চিকিৎসাসেবা দিতে খুব বেশি বেগ পোহাতে হচ্ছে না। ডায়রিয়ার প্রকোপ আরও বেড়ে গেলেও আমাদের প্রস্তুতি রয়েছে। আশা করছি, চিকিৎসা সেবা দিতে তেমন কোনো সমস্যা হবে না।’



 

ডায়রিয়া

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com