এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৭ মে ২০২২ মঙ্গলবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

কৃষি সংবাদদাতা হবিগঞ্জ:

প্রকাশিত: ১৩ মে ২০২২, ২০:৩৯

আপডেট: ১৩ মে ২০২২, ২০:৩৯

৩১

শেয়ার:

হবিগঞ্জে লাল তীরের হাইব্রিড ধানের বাম্পার ফলন কৃষক পরিবারে আনন্দ উৎসব

হবিগঞ্জের জেলার মাধবপুর, লাখাই, বাহুবল উপজেলায় লাল তীর সীড কোম্পানীর হাইব্রিড ধানের বাম্পার ফলনে কৃষক পরিবারের আনন্দের আমেজ বহমান ।

News

উপজেলায় সমলয় পদ্ধতিতে অর্থাৎ চাষাবাদে পুরোপুরিভাবে যন্ত্রের ব্যবহার করায় ব্যুরো জমিতে ধানের ফলন বেড়ে গেছে দেরগুনের বেশি । এতে কৃষকরা এ পদ্ধতিটির দিকে আরও আগ্রহী হয়েছেন ।

হবিগঞ্জ,মাধবপুর, বাহুবল ও লাখাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন, মাধবপুর লালতীর এর টিয়া, বাহুবলে লাল তীরের দোয়েল ও লাখাই উপজেলায় লাল তীরের টিয়া হাইব্রিড জাতটি সমলয় পদ্ধতিতে চাষাবাদ করায় মাধবপুর লাখাই, ও বাহুবল উপজেলায় ৫০ একর করে মোট ১৫০ একর জমিতে এ বছর ব্যুরো চাষ করা হয়েছিল । প্রতি বিঘা জমিতে ধান উৎপাদন হয়েছে ২৮ থেকে ৩০ মন, যেখানে পূর্বে চলমান পক্রিয়ায় ধান হতো ১৪ থেকে ১৫ মণ । সম্প্রতি মাধবপুর উপজেলায় ২০২১-২২ অর্থবছরে রবি মৌসুমে ব্যুরো ধানের সমলয় চাষাবাদে গত ১০ মে মাধবপুর উপজেলার রতনপুর গ্রামে শষ্য কর্তন অনুষ্ঠানে জনাব এস,এফ এ এম শাহজাহান উপজেলা চেযারম্যান মোঃ আশেক পারভেজ উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি হবিগঞ্জ, নয়ন মনি সূত্রধর অতিরিক্ত উপ- পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি,হবিগঞ্জ, শেখ মঈনুল ইসলাম মঈন উপজেলা নির্বাহী অফিসার মাধবপুর,আল মামুন হাসান উপজেলা কৃষি অফিসার মাধবপুর, এস এম আতাউল মোস্তাফা সোহেল চেয়ারম্যান নোয়াপাড়া ইউপি উক্ত অনুষ্ঠানে উপস্থিত নেতৃবৃন্দ কর্মকর্তাগণ হাইব্রিড ধান টিয়া জাতটির বাম্পার ফলনে ও সমলয় পদ্ধতিতে চাষাবাদএ লাভজনক বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন, কৃষকদের আধুনিক চাষাবাদে সমলয় এর মাধ্যমে এই লাভজনক হাইব্রিড জাতগুলো চাষাবাদে আগ্রহী হওয়ার আহ্বান জানানো হয়। লালতীর কোম্পানি জাত ও সমলয় পদ্ধতি দু য়ে মিলে ধানের বাম্পার ফলনে কৃষক ও কৃষি পরিবারে আনন্দের আমেজ বহমান এলাকায় । আগামীদিনে কৃষি ও কৃষক সরকারের এ কৃষি বান্ধব সময়োপযোগী পদক্ষেপ ও আধুনিক চাষাবাদ কৃষি পরিবার স্বচ্ছলতার দিকে ধাবিত হবে বলে অভিজ্ঞ মহলের ধারনা করছেন। 

ফলন ধান

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com