এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৭ মে ২০২২ মঙ্গলবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃ শফিকুল ইসলাম স্টাফ রিপোর্টার :::

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২, ১৭:০০

আপডেট: ২০ এপ্রিল ২০২২, ১৭:০০

১১৩

শেয়ার:

শৈলকুপা ঐতিহ্যবাহী জমিদার বাড়ির ইতিহাস

"শিকদার স্ট্রিট" ঝিনাইদহের শৈলকুপা থানায় অবস্থিত যেটা শৈলকুপার জমিদার বাড়ি নামে খ্যাত। শৈলকুপার জমিদার বাড়িটি ঝিনাইদহের একটি ঐতিহ্যবাহী স্মৃতি বহনকারী স্থাপনা।

News

এখনাে ব্যক্তিমালিকানার এ জমিদার বাড়িটি বাংলাদেশের অন্যতম একটি স্থাপনা। ইট সুরকির প্রাচীরে ঘেরা এই জমিদার বাড়িটি সহজেই যে কোন পর্যটককে আকৃষ্ট করবে। প্রায় ২০০ বছরের প্রাচীন এই জমিদার বাড়িটি ঝিনাইদহ জেলার দর্শনীয় জায়গা গুলাের সাথে যুক্ত করে নেওয়া যেতে পারে।

এটি এক সময় 'শিকদার স্ট্রিট' নামে পরিচিত ছিল। ৪০০ বিঘা জমির উপর নির্মিত জৌলুশপূর্ণ এই জমিদার বাড়িটি বর্তমানে দেখাশোনা করেন রামসুন্দর শিকদারের বংশধরেরা। এটির স্বত্বাধিকারী রামসুন্দর শিকদার।

ইতিহাস থেকে জানাযায়, রামসুন্দর শিকদার নামক এক জমিদার ১৯ শতকের প্রথম দিকে আবাইপুর অঞ্চলে জমিদার বাড়িটি প্রতিষ্ঠা করেন। রামসুন্দর শিকদারের পূর্ব বংশের উপাধি ছিল তিলিকুন্ডু। রামসুন্দর শিকদারের দাদা কার্তিক সিকদার পরবর্তীতে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের নবাবের কাছ থেকে শিকদার উপাধিটি পান। পরবর্তীতে তারা শিকদার বংশের পরিচয়ে পরিচিত হন। রামসুন্দর শিকদার এখানে জমিদারি ব্যবসা দেখাশােনার পাশাপাশি বেশ কিছু স্থাপনা তৈরি করেন। 

দানবীর এ জমিদার এলাকাবাসীর দুঃখ-দুর্দশায় সবসময় নিজেকে নিয়ােজিত রাখতেন। তিনি ঝিনাইদহের নামকরা পাট ব্যবসায়ী ছিলেন। শিকদার এন্ড কোম্পানি' তিনি প্রতিষ্ঠা করেন। বর্তমানে তাদের বংশধর কেউই এখানে বসবাস করেন না। তার স্মৃতি রক্ষাতে রামসুন্দর শিকদারের নামে আবাইপুর গ্রামে একটি 'রামসুন্দর ইনস্টিটিউট উচ্চ বিদ্যালয় নিমির্ত আছে।

উল্লেখিত, এই জমিদার বাড়ীতে মােট ৩৫০ টি কক্ষ আছে। প্রায় ১৩০ একর জায়গার ওপর দ্বিতল বিশিষ্ট এই প্রাসাদটি যে কোন পর্যটককেই আকর্ষণ করবে। জমিদার বাড়িতে প্রাপ্ত একটি তরবারি, প্রাচীন আমলের বাদ্যযন্ত্র, বেনারসি শাড়ি, সেই সময়ের গ্রামােফোন, কাঠের হুক্কা, বর্তমানে রামসুন্দর এর শেষ বংশধর রাজকুমার শিকদারের তত্ত্বাবধানে রয়েছে।

এটি বাংলাদেশের খুলনা বিভাগের ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার আবাইপুর ইউনিয়নের আবাইপুর গ্রামে অবস্থিত।


জমিদার

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com