এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৭ এপ্রিল ২০২৪ শনিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

আক্তার হোসেন ভুইয়া, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি

প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২২, ১৯:১৩

আপডেট: ০৭ এপ্রিল ২০২২, ১৯:১৩

২৬৯

শেয়ার:

কুমিল্লা-সিলেট মহাসড়কে এক বছরে ১৫ দূর্ঘটনায় নিহত ২১,আহত ১৭

কুমিল্লা-সিলেট মহাসড়কে বেগমাবাদ এলাকায় সিএনজি চালিত অটোরিকশার ধাক্কায় নিহত মটর সাইকেল আরোহীকে সড়ক থেকে তুলে নেওয়ার চেষ্টা করছেন কয়েকজন পথচারী।

News

* সড়কের প্রসস্ততা কম, গাড়ীর চাপ বেশী।

* দুই পাশে ফুটপাত দূরের কথা, মাটি-ই নেই।

কুমিল্লা-সিলেট মহাসড়কের ময়নামতি ক্যান্টনমেন্ট থেকে কালামুড়া ব্রীজ পর্যন্ত ৪২ কিলোমিটার। প্রতিবছর এইটুকু জায়গায় দূর্ঘটনায় প্রাণ হারায় প্রায় ২০-৩০ জন মানুষ। সরু রাস্তা, প্রচুর গাড়ী চাপ, অদক্ষ চালকের বেপরোয়া গতি ও আইনের যথেষ্ট প্রয়োগ না থাকায় দূর্ঘটনার প্রধান কারণ বলে জানা গেছে।

সড়কের ১৫ কিলোমিটার এলাকায় গত দেড় মাসে ছয়টি দূর্ঘটনায় নিহত হয়েছে ৭ জন। এদের মধ্যে পঙ্গুত্বের অভিশাপ তো আছেই। ১০ মার্চ বেগমাবাদ বাজার মোড়ে সুগন্ধা বাসের চাপায় কলেজ ছাত্র রবিউল ও তার বন্ধু সজিব নিহত হওয়ার পর  ৬ এপ্রিল বুধবার বেগমাবাদে সিএনজি চালিত অটো রিকশার ধাক্কায় মটর সাইকেল আরোহী এক যুবক (৩৫) নিহত হয়েছে। সড়ক নয়, এ যেন মৃত্যুর কূপ।

একটি দুর্ঘটনার রক্তের দাগ শুকানোর আগেই আরেকটি তাজা প্রাণের রক্তে লাল হচ্ছে সড়ক। খালি হচ্ছে কত মায়ের বুক, আর তাতে বাড়ছে লাশের মিছিল। চোখের পলকে ঘটে যাওয়া দূর্ঘটনার কারণে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে মৃত্যুর মিছিল। এ মিছিলে শামিল হচ্ছে ছাত্র, চাকুরীজীবি, ব্যবসায়ীসহ নানা শ্রেণী পেশার মানুষ। 

সরেজমিন গিয়ে জানা যায়, প্রতিদিন এই সড়কে হাজারো পণ্যবাহী গাড়ি চট্টগ্রাম বন্দর থেকে ব্রা‏হ্মণবাড়িয়া, সিলেটসহ আশ-পাশের জেলাসমূহে যাতায়াত করে। সড়কের নিয়মিত যাত্রীদের সাথে কথা হলে তারা জানায়, কুমিল্লা-সিলেট মহাসড়কের ৪২ কিলোমিটার এলাকার বেশির ভাগ জায়গায় সড়কের দুই পাশে মাটি নেই, ফুটপাত নেই, সরু রাস্তায় নিষিদ্ধ ট্রাক্টরের অবাধ বিচরণ, যততত্র অটোরিকশা পার্কিং, যানবাহনের বেপরোয়া গতিই দূর্ঘটনার জন্য বেশি দায়ী। তাদের দাবি সড়কের প্রসস্ততাসহ বিশৃংঙ্খলা রোধে দায়িত্বশীলদের মূল কাজের প্রতি আন্তরিক হতে হবে। 

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) কুমিল্লা জেলা শাখার সভাপতি এডভোকেট কামরুজ্জামান বাবুল বলেন, সড়কের অপ্রসস্ততা, অদক্ষ চালক, অভারলোডিং যানবাহন, নিষিদ্ধ ট্রাক্টর ও যেখানে সেখানে থ্রী হুইলার পাকিং দূর্ঘটনার মূল কারণ। সড়কের এইসব সমস্যা সমাধান করে পুরো সড়ক ট্রাফিক নিয়ম কানুনের মধ্যে আনলে হয়ত দূর্ঘটনা কমে আসতে পারে। 

মিরপুর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মাসুদ আলম বলেন, গত এক বছরে সড়ক দূর্ঘটনায় চারটি মৃত্যুর মামলা রেকর্ড হয়েছে। দূর্ঘটনা রোধে বেশ কয়েকটি স্থানে চেক পোস্ট বসিয়ে গাড়ির চালকদের লাইসেন্স, গাড়ির ফিটনেস ও কাগজ পত্র যাচাই বাছাই করা হচ্ছে। যাদের লাইসেন্স বা গাড়ির কাগজপত্র নেই তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে। 


সড়ক দুর্ঘটনা

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com