এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৬ মার্চ ২০২২, ১৪:১৭

আপডেট: ১৬ মার্চ ২০২২, ১৪:১৭

২৮ ৭৯৩

শেয়ার:

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও দেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে গল্পগ্রন্থ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও দেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে শিশু সাংবাদিক ও ক্ষুদে নির্মাতা শেখ আব্দুল্লাহ ইয়াছিন এর প্রথম শিশু কিশোর গল্পগ্রন্থ সানবির রংতুলি প্রকাশিত হয়েছে।অক্ষরবৃত্ত থেকে প্রকাশিত বইটিতে তিনটি ছোট গল্প রয়েছে।

News

বইটির লেখক শেখ আব্দুল্লাহ ইয়াছিন সবে মাত্র চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে এইচএসসি পাশ করেছে। পড়াশোনার পাশাপাশি পথশিশু শিক্ষার অধিকার সহ শিশুর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। ছোটদের নিয়ে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতার আলোকে শিশুদের জন্য কলম ধরেছে।

শেখ আব্দুল্লাহ ইয়াছিন দৈনিক ভোরের আলোকে  বলেন-   সানবির রংতুলিতে  আমি শিশুর অধিকারের কথা  আঁকতে চেয়েছি। আমরা আমাদের সমাজে দেখি শিশুর ইচ্ছের গুরুত্ব না দেওয়া, স্বপ্ন ভঙ্গ অভিভাবকদের ইচ্ছে শিশুর উপর চাপানো আমাদের সমাজ প্রেক্ষাপটে  কমন একটি বিষয়। শিশু বেড়ে উঠার আগেই তার  আত্মার মৃত্যু ঘটে একাধিকবার। এতে শিশু  হীনমন্যতায় ভোগে, একই সাথে বাধাগ্রস্ত হয় শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা। আবার দেখা যায়, কখনো কখনো শিশুরা বেশ বেপরোয়া হয়ে পরে তাদের ইচ্ছে পূরণে। 

এই টানাপোড়েনে শিশু ও অভিবাবকের মাঝে তৈরি হয় দূরত্ব, যেখানে তাদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা উচিত ছিলো। এমন দৃশ্য আমরা সমাজে প্রায়শ দেখি। সানবির রংতুলিতে অভিভাবক এবং শিশুদের সেই চাওয়া পাওয়ার গল্পটুকু তুলে ধরা হয়েছে। আমি দেখাতে চেয়েছি সানবির গল্পের মত যদি আমাদের সমাজের  গল্পগুলো হত তবে সুন্দর হত  শিশুর মানসিক বিকাশ  এবং অভিভাবকরাও তাদের সন্তানদের আদর্শ সন্তান হিসেবে গড়ে তুলতে পারতেন।
 
তিনি আরও বলেন-সানবির রংতুলি শিশুতোষ গল্পগ্রন্থ  হলেও বইটি একইভাবে বড়দের জন্যও পাঠ্য। 

উল্লেখ্য, চট্টগ্রাম  বইমেলায় সানবির রংতুলি বইটির মোড়ক উন্মোচন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. শিরীন আক্তার। সেই সময় আরও উপস্থিত ছিলেন মহানগর নিউজের সম্পাদক কবি কামরুল হাসান বাদল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের চট্টগ্রাম ব্যুরোপ্রধান মিন্টু চৌধুরী, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর নুরুল আলম, সাংবাদিক কামরুল হাসান প্রমুখ।  

সানবির রংতুলি  বইটি বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় অক্ষরবৃত্ত ও ঝিলমিল প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এছাড়াও অনলাইনে রকমারি ডট,বই বাজার অনলাইন বুক শপে পাওয়া যাচ্ছে।

গল্পগ্রন্থ

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com