এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৬ এপ্রিল ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মো : শফিকুল ইসলাম স্টাফ রিপোর্টার:

প্রকাশিত: ১৪ মার্চ ২০২২, ২২:১৩

আপডেট: ১৪ মার্চ ২০২২, ২২:১৩

৩৯৫

শেয়ার:

কুষ্টিয়ায় তিনদিন ব্যাপী বাউল সম্রাট ফকির লালন শাহ্’র দোল উৎসব ও সাধুসঙ্গ

করোনা কারনে দুই বছর পর আবার কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়া আঁখড়া বাড়ীতে শুরু হচ্ছে বাউল সম্রাট ফকির লালন শাহের তিন দিন ব্যাপী দোলৎসব ও সাধুসঙ্গ। এ উপলক্ষ্যে মাজার প্রাঙ্গনে আসতে শুরু করেছে ভক্ত সাধু, লালন অনুসারী, আর দর্শনার্থীরা।

News

এবার ১৫ মার্চ থেকে ১৭ মার্চ তিনদিন ব্যাপী  উৎসবকে কেন্দ্র করে লালন আঁখড়াবাড়িতে ইতিমধ্যেই সকল প্রস্তুতি প্রায় শেষ । মাজারকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। শেষ হয়েছে মাজার প্রাঙ্গন ধোয়া-মুছার কাজ। ভেতরে বসেছে বাউল ফকিরদের আসর আর কালি নদীর পাড়ে বসেছে বিশাল মেলা ও লালন মঞ্চ প্রস্তুত করা হয়েছে আলোচনা সভার এবং রাতভর লালন গানের জন্য। সার্বিক নিরাপত্তার জন্য প্রস্তুত রয়েছে প্রশাসন। 

‘ভবে মানুষ গুরু নিষ্ঠা যার’। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ । সোনার মানুষ হওয়া আর মনের মানুষের সন্ধান পাওয়ার জন্য বাউলদেও সহজিয়া ধর্ম সাধণা। শুদ্ধ আত্মায় মুক্তি এমন বিশ্বাস ধারণ করা বাউলরা মনে করেন, সাধুসঙ্গ করে আত্মাকে শুদ্ধ করা যায়। আর আত্মাশুদ্ধি হলেই মনের মানুষকে পাওয়া যায়।  সাধুসঙ্গে গুরু প্রদত্ত জ্ঞান দিয়ে সহজিয়া মতের সাধনায় সৃষ্টিকর্তাকে পাওয়ার চুড়ান্ত পর্যায়। ফকির লালন শাহ্ তার জীবনদর্শায় তার শিষ্যদের নিয়ে সাধুসঙ্গ করতেন। তারই ধারাবাহিকতায় প্রতিবছর দোলপূর্ণিমার তীথিতে বাউল মতালম্বীরা সাধুসঙ্গ করে আসছেন। দৌলপূর্ণিমায় আকাশ যখন আলোকিত তখন গোষ্ঠগানের মধ্য দিয়ে সাধুসঙ্গ শুরু হয়। চোখে চোখে ভাবের আদান প্রদান, গুরু শিষ্যের ভাববিনিমিয় আর প্রার্থণা দিয়ে চলে সাধুসঙ্গ। মেলার দোকান সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারনে লালন সাঁইজির আঁখড়াবাড়ী বা সাধুসঙ্গের জন্য ব্যবহৃত প্রাঙ্গনে বাউল ভক্ত অনুরাগীদের যায়গা কমে আসছে। এতে একদিকে যেমন বিঘ্নিত হচ্ছে  বাউলদের আচার অনুষ্ঠান চর্চার অন্য দিকে দর্শনার্থীরাও বঞ্চিত হচ্ছে নির্বিঘ্নে সাইজির জ্ঞান আহরণ থেকে। তাই বাউল আগত বাউলেরা অনুরোধ করেন ছেঁউড়িয়ায় লালন সাঁইয়ের প্রতিটি অনুষ্ঠানে বাউলদের কথা ভেবে যেন সকল আয়োজন করে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ ।

ভাববাদী লৌকিক ধর্মের স্রষ্টা বাউল সম্রাট ফকির লালন সাঁই। তাঁর জীবদ্দশায় এমন ফাল্গুনের জোস্নালোকের রাতে বসতো দোলপুর্ণিমা উপলক্ষে সাধুসঙ্গ। এই উৎসবের একটা ভিত্তি হচ্ছে ঠিক এমনি এক দোলের দিনে লালন সাঁইজির আর্বিভাব ঘটেছিলো ছেঁউড়িয়ার কালী নদীর ঘাটে। সাঁইজী তার জীবদ্দশায় এই সাধুসঙ্গ করতেন  নিজে। সাঁইজির নিজের ঘর, দেলবার সাঁই, চৌধুরী সাঁই, পাঞ্জু সাঁই ও মহিম সাঁইজির এক ঘর নিয়ে সাঁইজির সাধু সঙ্গের ধারা অনুসারে তার ভক্ত ও অনুসারীগণ এই ধারায় প্রতিবছরই দোলপূর্নীমাতে সাধুসঙ্গ করতেন। সেই ভাববাদি পরম্পরা চলছে এখনও। তবে করোনার কারনে গত দুই বছর সকল ধরনের উৎসব ও সাধুসঙ্গ বন্ধ থাকায় ভক্ত ও অনুসারীদের মাঝে আক্ষেপ থাকলেও এবার তিন দিন ব্যাপী দোলৎসব ও সাধুসঙ্গ আয়োজন হওয়ায় খুশি তারা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগীতায় ও লালন একাডেমীর আয়োজনে উৎসব সম্পন্ন করতে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। ইতিমধ্যেই আসতে শুরু করেছেন সাধু ভক্তরা। 

ভক্তবৃন্দসহ জনসাধারনের নিরাপত্তা এবং অনুষ্ঠানটি শান্তিপূর্ন ও নির্বিঘ্ন করার জন্য জেলাপ্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথ ভাবে ব্যবস্থা গ্রহন করেছে। প্রায় শেষ হয়েছে লালন মঞ্চ সাজসজ্জার কাজ। লালন মেলাকে কেন্দ্র করে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত দোকানীরা পসরা সাজাতে এখন দিন-রাত কাজ করছে কালী নদীর বিস্তীর্ণ জায়গা জুড়ে। 

লালনের মানবতাবাদ ও অসাম্প্রদায়িকতা সামগ্রিকভাবে প্রেরণা জুগিয়েছে ভক্তদের মাঝে। পাশাপাশি আধ্যাত্ম-সাধনার নিগুড় পদ্ধতি গুরু-শিষ্যদের মাঝে ছড়িয়ে পড়েছে তাঁর গানের মাধ্যমে। তিনদিনের আয়োজনে এমন কথা ও অজানা তথ্য যেন জানতে পারে ভক্তরা। পাশাপাশি উৎসবে মানুষের মিলন-মেলা আরও জমবে এমনটিই প্রত্যাশা সকলের।


উৎসব

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com