এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৯ জানুয়ারী ২০২২ বুধবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃমাসুদ আলম, রাজশাহী প্রতিনিধি:

প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২২, ১৮:২৭

আপডেট: ১২ জানুয়ারী ২০২২, ১৮:২৭

৩৯

শেয়ার:

রাজশাহীতে কমেছে মৃত্যু হার,বেড়েছে সংক্রমণ

News

বুধবার (১২ জানুয়ারি) রামেক হাসপাতালের এক প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ২৬ জন নতুনভাবে করোনায় সংক্রমিত হয়েছেন। যা গত এক সপ্তাহ আগেও ছিল মাত্র দুই একজন। গত কয়েকমাস যাবৎ করোনায় মৃত্যু ও সংক্রমণ কম থাকায় বন্ধ রয়েছে উপজেলা ও শহরের বিভিন্ন স্থানে টেস্ট। তবে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আরটিপিসিআর ল্যাব প্রায় ২০ দিনের মতো বন্ধ থাকলেও টেস্ট চলমান ছিল মেডিকেল কলেজের ল্যাবটিতে। সেক্ষেত্রে রামেকের প্রতিদিনের করোনা রিপোর্টে মৃত্যু ও সংক্রমণ হার বৃদ্ধির বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

রামেকের গত এক সপ্তাহের করোনার প্রতিবেদন পর্যালোচনা দেখা গেছে, গত ৪ জানুয়ারি করোনায় মৃত্যুহীন দিন ছিল এবং রামেক ল্যাবে ১২৩টি নমুনা পরীক্ষায় ৪ জনের পজিটিভ আসে। কিন্তু তার পরদিন থেকে অর্থাৎ গত ৫ জানুয়ারি থেকে তা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকে। ১০ জানুয়ারিতেও একজনের মৃত্যু ও ১৮১ জনের পরীক্ষায় ১৩ জন শনাক্ত হয়েছেন। পরদিন ১১ জানুয়ারিতে আবারো একজনের মৃত্যু ও দুই ল্যাবে ১৬৭ জনের নমুনা পরীক্ষায় ২৩ জন শনাক্ত হন। সর্বশেষ ১২ জানুয়ারি দুজনের মৃত্যু ও ২১৪ জনের নমুনা পরীক্ষায় ২৬ জন শনাক্ত হয়েছেন।

রাজশাহীতে করোনার সংক্রমণ বৃদ্ধি ও রামেকের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে রামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলছেন, এটা সত্যি যে মৃত্যুর হার কম হলেও সংক্রমণের হার বেশি। তৃতীয় ওয়েভের ক্ষেত্রেও তেমনটিই হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞগণ। সেক্ষেত্রে আমরাও একটা পূর্ব প্রস্তুতি নিয়েছি যাতে জনগণকে দুর্যোগের সময় সর্বোত্তম চিকিৎসা সেবা প্রদান করতে পারি। তবে সংক্রমণ ঠেকাতে এখন থেকেই সকলকে সচেতন হওয়া জরুরি বলে মন্তব্য করেন রামেক পরিচালক।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, তৃতীয় ওয়েভে মানুষ সংক্রমিত হবে বেশি, মৃত্যু হবে কম। সেক্ষেত্রে জনসচেতার বিকল্প নেই। ইতোমধ্যে সরকার সচেতনতার তাগিদে ১৩ জানুয়ারি থেকে দেশের জনগণকে একটি বিধি নিষেধ আরোপ করেছেন। আমরাও প্রস্তুত রয়েছি মাঠ পর্যায়ে রাপিড এন্টিজেন টেস্ট পরিচালনা ও প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা সরবরাহের জন্য। তবে আশা করা যাচ্ছে এবার মৃত্যুর মিছিল হবে কম।

 


করোনা মৃত্যু

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com