এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ৩০ মে ২০২৪ বৃহস্পতিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃ মাসুদ আলম, রাজশাহী জেলা প্রতিনিধি :

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩২

আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩২

৭৩৩

শেয়ার:

টমেটো চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় চাষিরা। রবি মৌসুমের শীতকালীন সবজি আগাম চাষাবাদের জন্য বীজতলায় চারা তৈরি, পরিচর্যা, জমি প্রস্তুত এবং চারা রোপন চলছে।

News

নিজস্ব নার্সারিতে বীজতলায় সবজি চারার পরিচর্যা করছেন। সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত হাড়ভাঙা খাটুনি খেটে যাচ্ছে তার। প্রত্যেকের মধ্যে একটাই  চিন্তা কাজ করছে কিভাবে সবার আগে বাজারে নিয়ে আসতে পারি শীতের ফসল টমেটো। সরেজমিনে ঘুরে দেখা যায়,  কৃষকরা আগাম সবজি চাষের জন্য বীজতলায় চারা তৈরি,  জমি প্রস্তুত ও চারা রোপন করছেন। বিশেষ করে মরিচ চাষ ইতোমধ্যে শুরু হয়েছে। বীজতলা থেকে চারা সংগ্রহ করে শাক সবজি চাষের প্রস্তুতি চলছে। অধিকাংশ স্থানে  বীজতলায় চারা তৈরি করা হয়। তবে বাড়ির আঙিনায় বীজতলা তৈরির বিষয়টি রাজশাহীর গোদাগাড়ী  উপজেলায় বেশ জনপ্রিয়তা পেয়েছে। কৃষক বাড়ির আঙিনায় বীজতলা করে নিজেরাই চারা তৈরি করছেন। তারা বলেন এতে আমরা টমেটোর জাত সর্ম্পকে নিশ্চিত থাকি। বিশেষ করে এ অঞ্চলের মানুষ টমেটো চাষের উপর রয়েছে প্রবল টান। তারা তীর্থের কাকের মত চেয়ে থাকে আবার কখন আসবে  এ সময়টি। 

উপজেলার সরমংলা গ্রামের কৃষক গোলাম আজমের সাথে কথা বললে তিনি  বলেন, আমি বিগত আট বছর যাবৎ টমেটো চাষ করে আসছি।বর্তমানে ধান চাষাবাদ করে তেমন লাভ হচ্ছে না। গত বছর টমেটো চাষ করে খরচ বাদ দিয়েও  এক বিঘা জমিতে পঞ্চাশ থেকে ষাট হাজার  টাকা লাভ হয়েছে।আমি এবারও চার বিঘা জমিতে টমেটো চাষ করব।তাই বীজতলায় চারা তৈরির জন্য বেড তৈরি করে বীজ ফেলেছি।এক সপ্তাহের মধ্যে বীজ থেকে চারা গজাবে এবং ২০ থেকে ২১ দিনের মধ্যে জমিত লাগানোর উপযোগী হয়ে উঠবে।২০গ্রাম বীজ থেকে দেড় বিঘা জমি চাষ করা যাবে। এ ছাড়াও আরও অন্য জায়গায় চারা তৈরির কাজ চলছে।অল্পদিনের মধ্যেই আগাম শীতকালীন টমেটো চাষ শুরু করবো। এজন্য জমিও প্রস্তুত করেছি। আশা করছি এবার ও লাভবান হব। এছাড়াও সাগরপাড়া গ্রামের দেলোয়ার হোসেনের সাথেকথা বলে জানা যায় তারা বাড়ীর পাশে ৩ বিঘা এবং আাতাহারে ১ বিঘা সহ মোট ৪ বিঘা  জমিতে এবার টমেটো চাষ করব। টমেটো লাগানো জন্য প্রস্তুতি চলছে। 



টমেটো

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com