এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৪ অক্টোবর ২০২১ রবিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

অনলাইন ডেস্ক ঃ

প্রকাশিত: ০৫ জুলাই ২০২১, ১৩:৪৮

আপডেট: ০৫ জুলাই ২০২১, ১৩:৪৮

১৬২

শেয়ার:

ভ্যাকসিন পাসপোর্ট চালু করতে যাচ্ছে জাপান

করোনাকালে অনেকেই বিদেশ ভ্রমণ করতে পারছেন না। কিছু কিছু দেশে যাওয়ার সুযোগ থাকলেও ভ্রমণকারীকে বিমান থেকে নেমেই দুই সপ্তাহ বা অন্তত কয়েকদিনের জন্য অন্যদের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন বা কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

News

নিজ দেশের নাগরিকদের এই ঝামেলা থেকে মুক্ত করতে জাপান চালু করতে যাচ্ছে এক বিশেষ পদ্ধতি। ‘ভ্যাকসিন পাসপোর্ট’ এর ব্যবস্থা করছে দেশটি। এটি চালু হলে জাপানিরা বিদেশ ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না।

ভ্যাকসিন পাসপোর্ট হলো সরকারি নথি যা নিশ্চিত করে যে সংশ্লিষ্ট ব্যক্তিকে করোনার টিকা সম্পূর্ণরূপে দেওয়া হয়েছে। এ সংক্রান্ত সার্টিফিকেট পৌরসভা দ্বারা জারি করা হবে যাতে ব্যক্তির নাম, পাসপোর্ট নম্বর এবং টিকা দেওয়ার তারিখ অন্তর্ভুক্ত করা হবে।

সরকারী সূত্রের বরাতে রোববার জাপান টাইমস জানিয়েছে, চলতি মাসের শেষদিকে সার্টিফিকেট দেয়া শুরুর পর ইতালি, ফ্রান্স এবং গ্রিস সহ ১০ টিরও বেশি দেশ যেন জাপানের ওই ভ্যাকসিন পাসপোর্ট গ্রহণ করে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাপান সরকার। ওইসব দেশের সাথে এ সংক্রান্ত চুক্তি সম্পাদিত হলে, সার্টিফিকেটধারীরা জাপান থেকে সেসব দেশে ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। শুধু করোনা টেস্টের ফল নেগেটিভ দেখালেই চলবে।

নিজ দেশের নাগরিকদের জন্য এমন সুবিধার ব্যবস্থা করলেও জাপান সরকার অন্যান্য দেশ থেকে জাপানে প্রবেশকারী যাত্রীদের (সম্পূর্ণভাবে টিকা দেওয়া হলেও) দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনের ব্যবস্থা অব্যাহত রাখার পরিকল্পনা করছে। দেশটির এই অবস্থান সিঙ্গাপুর ও ইসরায়েলের মতো দেশগুলোর সাথে আলোচনা জটিল করে তুলেছে যেসব দেশ পারস্পরিক ছাড় দেয়ার আহ্বান জানিয়েছে।।


পাসপোর্ট ভ্যাকসিন

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com