এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৭ মে ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

স্টাফ রিপোর্টার -ঃ

প্রকাশিত: ১৭ জানুয়ারী ২০২১, ১৭:৫১

আপডেট: ১৭ জানুয়ারী ২০২১, ১৭:৫১

৪৯১

শেয়ার:

ন্যানোটেকনোলজির মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানী উদপাদনে অভাবনীয় সাফল্য অর্জন সম্ভব

জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে পরিবেশ বান্ধব নবায়নযোগ্য জ্বালানি, টেকসই এনার্জি স্টোরেজ ইত্যাদি বিষয়ে সর্বোত্তম টেকনোলজি আবিষ্কারের জন্য বিশ্বব্যাপী বিজ্ঞানীরা নিরলসভাবে গবেষণা করে যাচ্ছেন।

News

বিভিন্ন প্রকারের সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি, সুপার ক্যাপাসিটর ইত্যাদির সক্রিয়তা বৃদ্ধি এবং টেকসই উন্নতির জন্য ন্যানোক্যাটালিস্ট এর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। সোলার সেলের কার্যক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখা সম্ভব।

বাংলাদেশ ন্যানো সোসাইটির উদ্যোগে শনিবার সন্ধ্যায় " ডিজাইনিং ন্যানোক্যাটালিস্ট ফর ইলেক্ট্রকেমিকেল এনার্জি কনভারসন" শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  ন্যানোটেকনোলজি ব্যবহার করে নবায়নযোগ্য জ্বালানী উদপাদনে অভাবনীয় সাফল্য অর্জন সম্ভব বলে ওয়েবিনারে অংসগ্রহণকারী আলোচকবৃন্দ মত প্রকাশ করেন।  উক্ত ওয়েবিনারে যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. নারায়ণ চন্দ্র দেব নাথ  মূল প্রবন্ধ উপস্থাপন করেন।  এনার্জি কনভারসনে বিভিন্ন প্রকার ন্যানোক্যাটালিস্ট কিভাবে কাজ করে এবং ন্যানোক্যাটালিস্ট এর ডিজাইনের ওপর তাদের কর্মক্ষমতা কিভাবে নির্ভরশীল তার ওপর তিনি বিস্তারিত আলোচনা করেন।  দক্ষিণ কোরিয়ার কংকুক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান ওয়েবিনারে উত্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন।  নবায়নযোগ্য জ্বালানী উতপাদনের বিভিন্ন পদ্ধতি ও তাদের কার্যক্ষমতা বৃদ্ধিতে করণীয় সম্পর্কে তিনি আলোকপাত করেন।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব রব্বানী এর পরিচালনায় অনুষ্ঠিত এই ভার্চুয়াল সেমিনারে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ও সেন্টার ফর ন্যানোটেকনোলজি এর প্রতিষ্ঠাতা ও পরিচালক অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দীন সভাপতিত্ব করেন। নবায়নযোগ্য জ্বালানী উদপাদনের প্রয়োজনীয়তা, বাংলাদেশে গবেষণার সম্ভাবনা, পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে গবেষণায় সাফল্য অর্জন, ইত্যাদি বিষয়ে সভাপতি গুরুত্বারুপ করেন।  উত্থাপিত প্রবন্ধের ওপর আমন্ত্রিত অতিথিদের আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।  ওয়েবিনারে অংশগ্রহণকারী দেশ বিদেশে অবস্থানরত বাংলাদেশি ছাত্রছাত্রী, শিক্ষক ও গবেষকগন উক্ত প্রশ্নোত্তর পর্বে স্বতঃস্ফুর্থভাবে অংশগ্রহণ করেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক ও ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. মোঃ তোফাজ্জল ইসলাম এর ধন্যবাদজ্ঞাপক সমাপনী বক্তব্যের মাধ্যমে ওয়েবিনারটি সমাপ্ত হয়।  উল্লেখ্য, বাংলাদেশ ন্যানো সোসাইটি নিয়মিত এ ধরণের ওয়েবিনার আয়োজন করে থাকে।


ড. মোহাম্মাদ মাহবুব রব্বানী

সাধারণ সম্পাদক, বাংলাদেশ ন্যানো সোসাইটি সহযোগী অধ্যাপক, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (AIUB)


জ্বালানী

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com