এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ০৭ মে ২০২৪ মঙ্গলবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিনিধি ।।

প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২০, ১৭:৪৩

আপডেট: ০১ ডিসেম্বর ২০২০, ১৭:৪৩

৪০৮

শেয়ার:

খলিষখালীতে দুই চেয়ারম্যানের নেতৃত্বে তেয়াশিয়া নদীর অবৈধ নেট-পাটা অপসারণ

সাতক্ষীরা জেলার পাটকেলঘাটার খলিষখালীতে খাল-বিলের জলাবদ্ধতা নিরসনে তেয়াশিয়া নদীতে সকল অবৈধ নেট-পাটা অপসার করা হয়েছে।

News

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকাল থেকে খলিষখালী ইউনিয়নের গাছা জনেকের বাড়ীর ব্রীজ থেকে নদীতে অবৈধ নেটপাটা অপসার কার্যক্রম শুরু হয়। খলিষখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাফ্ফর রহমান ও সরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমানের নেতৃত্বে নেটপাটা অপসারন কাজে অংশ নেন, খলিষখালী ইউনিয়ন পরিষদের সদস্য পঙ্কজ রায়, ওসমান গনি, গনেশ বর্মন, সরুলিয়া ইউনিয়ন পরিষদের সদস্য নাজিমউদ্দীন, আব্দুল হামিদ, আওয়ামী লীগ নেতা দিলীপ মন্ডল, অনিমেশ মন্ডল, মফিদুল ইসলাম, মোন্তাজ মোড়ল, আব্দুল গনি মাষ্টারসহ স্থানীয় সাধারন জনগন। নেটপাটা অপসারনের পাশাপাশি পরিষ্কার করা হচ্ছে খালের শেওলা। এর ফলে খালের পানির স্রোত বৃদ্ধি পেয়েছে। দীর্ঘদিন এ নেট পাটা অপসারণ না করার কারণে কৃষকরা বোরে ধানের বীজতলা তৈরী করতে পারছিল না। কিন্তু আজ দুই ইউইনিয়নের চেয়ারম্যানের নেতৃত্বে নেট পাটা অপসারণ করায় অনেক খুশি কৃষকরা। এ ব্যাপারে রাঘবকাটী গ্রামের কৃষক আব্দুস সোবহান গাজী বলেন, আমরা কৃষকরা বোরে ধান চাষাবাদ নিয়ে বেশ চিন্তাই ছিলাম । কারণ প্রায় সব জায়গায় কৃষকরা বোরো চাষাবাদের জন্য বীজতলা তৈরী করে ফেলেছে। আমরা এখনো বীজতলা তৈরী করতে পারছিলাম না জলাবদ্ধতার কারণে।

এখন নেটপাটা অপসারণের করাণে খুব দ্রুত বীজতলা তৈরী করতে পারব। টিকারামপুর গ্রামের কৃষক সোহরাব হোসেন বলেন, তেয়াশীয়া খালটি দিয়ে অনেকদিন পানি ঠিকভাবে সরবরাহ করতে পারে না নেট-পাটার জন্য। যার করাণে এলাকার কৃষকরা বোরোধানের বীজতলা নিয়ে সংশয় ছিল। এখন নেট পাটা অপসারণের ফলে আমরা বোরো ধানের বীজতলা দ্রুত তৈরী করতে পারব।  এ ব্যাপারে খলিষখালী ইউপি চেয়ারম্যান সাংবাদিক মোজাফ্ফর রহমান জানান, তেয়াশিয়া নদী দিয়ে সরুলিয়া ও খলিষখালী ইউনিয়নের বিলের পানি নিষ্কাষন হয়। তেয়াশিয়া নদীর পানি শালিখা গেট দিয়ে কপোতাক্ষ নদে পড়ে। কিন্তু সম্প্রতি জালালপুর ইউনিয়নের টিআরএম প্রকল্পের বেড়ী বাধ ভেঙ্গে যাওয়ায় ফলে তেয়াশিয়া নদীতে অতিরিক্ত পানির চাপ বৃদ্ধি পায়। অন্যদিকে তেয়াশিয়া নদীতে অবৈধভাবে নেটপাটা দিয়ে মাছ ধরার কারনে সেখানে শেওলা জমে পানির প্রবাহ বাঁধাগ্রস্ত হয়। এর ফলে পাটকেলঘাটার দক্ষিন বিলের ও অসংখ্য মৎস্য ঘেরের পানি নিষ্কাষন না হওয়ায় আসন্ন বোরো মৌসুমের জন্য বীজতলা প্রস্তুতসহ বোরো আবাদ অনিশ্চত হওয়ার আশংখ্যা দেখা দেয়। একারনে ২ ইউনিয়নের ইউপি সদস্য ও এলাকার সাধারণ জনগণের নিয়ে মঙ্গলবার সকাল থেকে তেয়াশিয়া নদীর সকল অবৈধ নেটপাটা অপসারন কার্যক্রম শুরু করা হয়। প্রথমদিনে গাছা জনেকের বাড়ীর ব্রীজ থেকে দলুয়া ব্রীজ পর্যন্ত তেয়াশিয়া নদীতে সকল ধরনের অবৈধ নেটপাটা অপসারন করা হয়। এর ফলে পানি নিষ্কাষন ব্যবস্থা দ্রুত হবে । একই সাথে নদীর শেওলাও অপসারনের কাজ চলছে।


অবৈধ নেট-পাটা

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com