এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ০৪ মে ২০২৪ শনিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

দেবাশীষ চক্রবর্ত্তী, কলারোয়া প্রতিনিধি।।

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০, ২২:১২

আপডেট: ১৪ নভেম্বর ২০২০, ২২:১২

৪৪৫

শেয়ার:

সনাতন ধর্মালম্বীদের ঘরে ঘরে আজ কোজাগরী লক্ষীপুজা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মী পূজা আজ। শারদীয় দুর্গোৎসব শেষে পরবর্তী প্রথম পূর্ণিমা তিথিতে এই পুজা উদযাপন করা হয়। এই পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামেও পরিচিত। ‘কো জাগর্তী’ থেকে কোজাগরী শব্দটি এসেছে ।

News

শাস্ত্রমতে, বছরের সবচেয়ে উজ্জ্বল রাত আশ্বিনের পূর্ণিমা তিথিতে ধনসম্পদ, প্রাচুর্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী বিষ্ণুলোক থেকে পৃথিবীতে নেমে আসেন। মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে দেবী প্রশ্ন করেন ‘কে জেগে আছো। তাই ধন-ধান্যের আশায় এই পূজার আয়োজন করা হয়। উন্নতি, আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। প্রাচীনকাল থেকেই রাজা-মহারাজা, ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ গৃহস্থ পর্যন্ত সবাই এই দেবীর পূজা করে আসছেন।


সনাতন ধর্মাবলম্বীদের প্রচলিত বিশ্বাস, দেবী লক্ষ্মী ধন-সম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক। লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে।


এদিকে,লক্ষ্মীপূজা উপলক্ষে আজ সারাদেশে বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে। পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হয়েছে লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা।


কলারোয়ার বিভিন্ন এলাকায় আজ ঘরোয়া পরিবেশে লক্ষ্মীপূজার বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।লক্ষীপুজার আয়োজনে আলপনা আঁকা হয়েছে সেই সাথে রাতে প্রতিটি বাড়িতে মাটির প্রদীপ/মোমবাতি  জ্বালানো হবে লক্ষীদেবীর আগমনে। 

কোজাগরী লক্ষীপূজার মধ্য দিয়েই দুর্গতিনাশিনী দেবী দুর্গার বিদায়ের শোক ভুলে আবার আনন্দে মেতে উঠেছেন সনাতন ধর্মাবলম্বীরা।


পূজা

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com