এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৯ মে ২০২৪ রবিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

আজিজুর রহমান আজিজ ইউ এ ই প্রতিনিধি

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০, ১১:১৮

আপডেট: ১০ নভেম্বর ২০২০, ১১:১৮

৪৪ ৭১৯

শেয়ার:

অবিবাহিত যুবক -যুবতী একত্রে বসবাস ও মদ্যপাণের উপর আরোপিত নানা বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার ।

নতুন এই আইনে ২১ বছর বা তার বেশি বয়সের নাগরিকরা এখন থেকে মদ কেনা বেচা এবং পান করতে পারবেন দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ( ডব্লিউএএম এবং সরকারি পত্রিকা দ্য ন্যাশনাল ।

News

শনিবার  নতুন  এ আইনে  বিস্তারিত  তুলে  ধরেছে ।  এবং  বেশ কয়কটি  আন্তর্জাতিক সংবাদপত্রে ও প্রকাশিত হয় এই আরব দেশটিতে নিজস্ব ইসলামিক আইন  চালু  আছে ইসলামে মদপান এবং বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ । 


আল জাজিরা জানায়,সংযুক্ত আরব আমিরাত সরকার দেশটিতে প্রচলিত ইসলামিক আইন  ঢেলে সাজানোর চিন্তা করছে  । এই পরিকল্পনায় ব্যাক্তিগত স্বাধীনতার সীমারেখা  বাড়িতে  ইসলামিক আইন   শিথিল  করার কথা  বলা হয়েছে । 

দেশের  আইনশৃঙ্খলা  ব্যবস্থার উন্নতি  এবং সারা বিশ্ব  থেকে  অধিক বিনিয়োগের পরিবেশ সৃষ্টির অংশ হিসেবে  এ উদ্যেগ নেওয়া হয়েছে । যাতে সহনশীলতার নীতি  আরও  দৃঢ় হয় বলে জানান  আমিরাত  কতৃপক্ষ। 

এছাড়াও দেশটি ` অনার কিলিং `এর ঘটনাকে  অপরাধ হিসেবে গণ্য করে  অভিযুক্তদের আইনের আওতায় আনতে চাইছে । 

সাড় বিস্বের পর্যটকদের অবকাশ যাপনে পছন্দের দেশগুলোর  অন্যতম সংযুক্ত আরব আমিরাত । প্রতিবছর পৃথিবীর নানা দেশ থেকে পর্যটকরা অবকাশ যাপন করতে সেখানে যান । 


আমিরাতে পর্যটকদের জন্য মদপান  ও অবকাশ যাপনে সব আয়োজন  থাকলেও  দেশটির  নাগরিকদের  জন্য সেসব নিষিদ্ধ এবং  শাস্তিযোগ্য  অপরাধ বলে গণ্য হত। 

যুক্তরাস্ট্রের প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে আরব বিশ্বের সাথে  ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক  করার প্রচেষ্টা  হিসেবে  গত আগস্ট মাসে ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি  করে  সংযুক্ত আরব আমিরাত । 


ওই চুক্তির অংশ হিসেবে দেশের মধ্যে  ফোন সেবা এবং বানিজ্যিক  উড়োজাহাজ চলাচল পুনরায় শুরু হয়েছে ।  ইসরায়েল  সাথে শান্তি চুক্তির পর দেশটির প্রচলিত ইসলামি বিধিনিষেধ  শিথিলের  ঘোষণায় অনেকেই বলছেন  সংযুক্ত আরব আমিরাত সরকার হয়তো  ইসরায়েল থেকে বেশি  বিনিয়োগ  আকৃষ্ট  করতে  এ উদ্যেগ নিয়েছে । 


সংযুক্ত আরব আমিরাতে  আগে মদ কেনা,বহন ও বাড়িতে রাখতে লাইসেন্সের  দরকার হত । ইসলামিক  আইনের  কারণে  মুসলমানরা ওই লাইসেন্স  করতে পারতেন  না । নতুন  আইনে  নিধারিত  বয়স সিমার পর তারাও এখন মদপান  এবং  বাড়িতে রাখতে পারবেন। 

সংযুক্ত আরব আমিরাতে দীর্ঘদিন ধরে অবিবাহিত যুগলের একত্রে বসবাস  শান্তিযোগ্য অপরাধ  ছিল ।  যদি দেশেটির বানিজ্যিক রাজধানী দুবাইতে অনেক দিন ধরেই সমাজ ব্যবস্তাত পরিবর্তনের ধারা  লক্ষ করা যাচ্ছিল। 

বিশেষ করে বিনদেশিদর উপর  আইনের প্রয়োগ ততটস করাকড়ি ছিল না।  কিন্তু তারপর ও শান্তির ভয় থাকতো । পরিবারের সন্মান রক্ষার নামে  নারীদের উপর তার  পরিবারের পুরুষ সদসুদের যে কোন ও ধরনের । নির্যতম  বন্ধে  অনার কিলিং  নিষিদ্ধ  করেও সেখানে  আইনজীবী  হচ্ছে ।


অপরাধ

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com