এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৯ এপ্রিল ২০২৪ সোমবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১০ আগস্ট ২০২০, ১৯:৪৬

আপডেট: ১০ আগস্ট ২০২০, ১৯:৪৬

৫৫৬

শেয়ার:

পাটকেলঘাটা সহ প্রত্যন্ত গ্রাম অঞ্চল থেকে হারিয়ে যেতে বসেছে জাতীয় ফুল শাপলা

সাতক্ষীরার পাটকেলঘাটা সহ গ্রাম এলাকা থেকে হারিয়ে যেতে বসেছে জাতীয় ফুল শাপলা।

News

বিলের ধারে ফুটে থাকা সারি সারি শাপলা ফুল দেখতে যেমন বৈচিত্রময় তেমনি ধরণীর বুকে লাল সবুজের সমারোহ যেন মনমুগ্ধকর দৃশ্যবলীর একটি। শাপলা শুধু শাপলা ফুলই নয় এটি আমাদের জাতীয় ফুল। সাধারণত নভেম্বর-ডিসেম্বর শুরুতে শীতের আগমনী বার্তার মধ্য দিয়ে বিভিন্ন বিলে, ঝিলে কিংবা পুকুরে এর দেখা মেলে। গ্রাম ও শহরে মানুষের কাছে এটি শবজি হিসেবে খুবই জনপ্রিয়। অনেকে আবার শাপলা তুলে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকে। লাল শাপলার অনেক ঔষধি গুনও রয়েছে। পাটকেলঘাটা সহ প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন স্থানে এখনও সাদা শাপলা দেখা মিললেও লাল, হলুদ, বেগুনী শাপলা প্রায় হারিয়ে যেতে বসেছে। বর্ষা মৌসুমে বিভিন্ন এলাকায় খাল-বিল ও নিচু জায়গায় পানি জমে থাকলে সেখানেই প্রাকৃতিকভাবে জন্ম নেয় আমাদের জাতীয় ফুল শাপলা।

এক দশক আগেও পাটকেলঘাটা সহ উপজেলার বিভিন্ন অঞ্চলে প্রচুর শাপলা ফুল দেখা মিলত। তখন পুকুর, খাল বিল ও জলাশয়গুলোতে লাল, গোলাপি, সাদা, বেগুনি, নীল ও বিরল প্রজাতির হলূদ শাপলা ফোটার করাণে চারিদিকে নয়নাভিরাম ও সৌন্দর্যে প্রকৃতি যেন এক অপরুপ দৃশ্যে পরিণত হত। সাধারণত শাপলা ফুল দিনের বেলায় ফোঁটে এবং সরাসরি কান্ড ও মূলের সাথে যুক্ত থাকে। আর এর মূল যুক্ত থাকে মাটির সাথে এবং পাতা পানির উপর ভেসে থাকে। মূল থেকেই নতুন পাতার জন্ম হয়। পাতাগুলো গোল এবং সবুজ রঙ্গের হয়। কিন্তু নিচের দিকে কালো রং। ভাসমান পাতাগুলোর চারিদিকে ধারালো হয়। বর্তমানে সাদা প্রজাতির শাপলাগুলি বিভিন্ন জায়গায় দেখা গেলেও দেখা যাচ্ছে না গোলাপি, বেগুনি, নীল ও হলুদ শাপলা। 

এসবশাপলা কালের পরিক্রমায় হারিয়ে যাওয়ার পিছনে বিভিন্ন কারণ রয়েছে বলে প্রাপ্ত তথ্যে জানা যায়। কারোর মতে কপোতাক্ষ নদের নাব্যতা হ্রাস, খাল-বিল ও জলাশয় ভরাট করে কৃষি জমি তৈরী, ঘরবাড়ী তৈরী, ফসলি জমিতে মাত্রাতিরিক্ত কীটনাষক ব্যবহার এবং জলবায়ু পরিবর্তনের করাণে আমাদের জাতীয় ফুল শাপলা হারিয়ে যেতে বসেছে। এক সময় বিলে পুকুরে বর্ষার মৌসুমে নানা রংয়ের শাপলার বাহারী রুপে মানুষের নয়ন জুড়িয়ে যেতো। ছোটদের খুবই প্রিয় ছিল এ শাপলা। 

শাপলারড্যাপ শিশুদের প্রিয় খাবার এবং গ্রামের লোকেরা ড্যাপ দিয়ে খই ভেজে মোয়া সহ বিভিন্ন প্রকার সু-স্বাদু খাবার তৈরী করত। এ ব্যাপারে দলুয়া শহিদ জিয়াউর রহমান ডিগ্রী কলেজের ইংরেজী প্রভাষক সাইফুল আলম বলেন, ফসলি জমিতে অধিক মাত্রায় কীটনাশক প্রয়োগ, জলবায়ু পরিবর্তন, খাল-বিল ও জলাশয় মাছ চাষ এবং ভরাটের ফলে ফাটকেলঘাটা সহ উপজেলার বিলাঞ্চল হতে ক্রমান্বয়ে বিলুপ্তির পথে বিভিন্ন প্রজাতির শাপলা। যার ফলে এখন আর খাল-বিলে জলাশয়ে শাপলা তেমন চোখে পড়ে না।


শাপলা ফুল

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com