এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ১৯ এপ্রিল ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃমাসুদ আলম রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২১, ২১:০৫

আপডেট: ২০ অক্টোবর ২০২১, ২১:০৫

৩৫৭

শেয়ার:

রাজশাহীতে ইফার কার্যলয়ে ঈদ-ই- মিলাদুন্নবী উদযপন

আজ ১২ রবিউল আওয়াল। পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী।বিশ্ব মানবতার মুক্তির দিশারী সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহম্মদ (সা:) এর শুভ জন্মদিন ও ওফাত দিবস।

News

৫৭০ খৃস্টাব্দে এই দিনে মহানবী (সা:) মা আমেনার কোলে পূর্ণিমার চাঁদ হয়ে এই ধরনীতে এসে সারা বিশ্বকে আলোকিত করে। মহানবী (সা:) এর শুভাগমনকে ঘিরে সারা বিশ্বের ধর্মপ্রান মুসলমানগণ নানা ধর্মীয় কর্মসূচী ও ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে যথাযথ মর্যদায় দিবসটি পালন করেন। আল্লাহর সান্নিধ্য লাভের আশায় বান্দারা রাত জেগে নফল নামাজ আদায় করা, রোজা রাখা, কোরআন তেলাওয়াত জিকির আসগার সহ নানা ইবাদাত বন্দেগী করে থাকেন। এছাড়া জশনে জুলুশ ধর্মীয় র‌্যালি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় দেশ জুড়ে। মসজিদের মাইকে বাজে পবিত্র কুরআন তেলাওয়াত  হামদ, নাত ইসলামিক গজল। পরিবার গুলোতে চলে নানা ইবাদত বন্দেগীর আয়োজন। নানা রকম মিষ্টান্ন খাবার তৈরী করে প্রতিবেশী ও আত্মীয় স্বজনদের মধ্যে দেওয়া হয়।পরস্পরের মধ্যে ভাতৃত্বের বন্ধন সুদৃঢ় হয়।


ঈদ-ই-মিলাদুন্নবী উপলেক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও বাড়তি প্রস্তুতি নিতে দেখা যায়। শহর পরিস্কার পরিচ্ছন্নতা সহ নগরীর গুরুত্বপূর্ণ ভবন ও রাস্তাঘাট আলোক সজ্জা করে থাকেন । বিশেষ করে রাজশাহী শাহ মখদুম রুপোশ (রঃ) এর মাজার শরীফে আলোক সজ্জা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এ দিনে প্রতিটি এলাকার মসজিদে চলে রাতভর ইবাদাত বন্দেগী। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও বাড়তি নিরাপত্তার দায়িত্ব পালন করেন এ দিনে। বিষয়টি নিয়ে রাজশাহী  সিটিকর্পোরেশন এর ওয়ার্ড কাউন্সিলর জনান  ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ওয়ার্ডে বিশেষ পরিস্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন। ড্রেনেজ ও রাস্তাঘাট পরিচ্ছন্নতার উপর বিশেষ নজর দেন তিনি । এ ছাড়া এলাকার মসজিদ ও রাস্তায় তোরণ ও লাইটিং এর মাধ্যমে সুসজ্জিত করা হয়েছে।তিনি এলাকাবাসিকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মসজিদ ও বাড়ীতে ইবাদত বন্দেগী করার আহবান জানান।
 
ঈদে মিলাদুন্নবী উদযাপন উপলক্ষে নগরীর শিরোইল কলোনী বড় জামে মসজিদ ও বাইতুল মামুর জামে মসজিদ সহ প্রতিটি এলাকা সাজনো হয় বর্ণিল সাজে। লাল নীল ও সবুজের ঝলমলে আলোয় আলোকিত হয়ে উঠেছে পুরো এলাকা ।

অন্যদিকে ঈদ-ই-মিলাদুন্নবী ১৪৪৩ হিজরি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যলয়ের উদ্যোগে  নিজস্ব  অডিটোরিয়ামে ইসলামিক সাংস্কৃতিক  প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব, মোহাম্মদ জালাল আহমদ, পরিচালক ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যলয়,রাজশাহী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব, মোঃ আব্দুল জলিল,জেলা প্রশাসক, রাজশাহী।প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা মোহাম্মদ ওমর ফারুক, খতিব উপশহর, রাজশাহী।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব, এ কে এম মুজাহিদুল ইসলাম, সহকারী পরিচালক ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যলয়।এছাড়াও অনেকে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অংশ নেয় ধর্মপ্রাণ মানুষ ও বিভিন্ন স্তরের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ। প্রধান আলোচক তার আলোচনায় আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ( স) এর জবনী নিয়ে অত্যন্ত প্রণবন্ত আলোচনা করেন। উপস্থিত সুধীজন আগ্রহের সাথে আলোচনা শ্রবণ করেন।মিলাদ ও কিয়াম পরিচালনা করেন মাওলানা  গোলাম নূহ খতিব ও ইমাম বি এ ডি এস জামে মসজিদ। অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্য থেকে  বিজয়ী ৩০ জনের হাতে পুরস্কার তুলে দেন।


 



 

মিলাদুন্নবী

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com