এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৫ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

মোঃমিজান মৃধা বোয়ালমারী/আলফাডাঙ্গা প্রতিনিধিঃ

প্রকাশিত: ২৯ মে ২০২১, ১১:১৫

আপডেট: ২৯ মে ২০২১, ১১:১৫

৪৭০

শেয়ার:

সালথা থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলন

আইন রয়েছে নির্দিষ্ট নদীর বালু মহাল ছাড়া অন্য কোনো নদী, স্থান বা মাটির তলদেশ থেকে ড্রেজার মেশিন অথবা অন্য কোনো উপায়ে বালু তোলা যাবে না।

News

কিন্তু এই আইনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে ফরিদপুরের সালথা উপজেলার জমিতে প্রভাবশালীরা মাটির তলদেশ থেকে বড় পাম্প মেশিন বসিয়ে বালু উত্তোলন করেই চলেছে। সেই বালু দিয়ে ভরাট করা হচ্ছে জমি, ভরাট করা স্থানে গড়ে তোলা হবে মার্কেটসহ দোকানপাট। স্থানীয় জনসাধারণ বালুখেকোদের কাছ থেকে কোনো ভাবেই রেহাই পাচ্ছেন না। সরেজমিনে গিয়ে দেখা যায়-  জেলার সালথা উপজেলার যদুনন্দি ইউনিয়নের সাধুহাটি গ্রামের আমজাদ মোল্যার পুকুর থেকে বড় পাইপের পাম্প বসিয়ে দীর্ঘদিন ধরে ড্রেজার মালিক রিপন ফকির ড্রেজার মেশিন বসিয়ে বোয়ালমারী উপজেলার রূপাপাত ইউনিয়নের ডহরনগর ফাঁড়ির পিছনের দিকে এবং প্রিয়বাসিনী উচ্চ বিদ্যালয়, ডহরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডহরনগর মাদ্রাসা ও ডহরনগর এতিমখানার সামনের সড়কের বাইপাস পাশে উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অসিত দাসের নিচু জমিতে আট লক্ষ টাকার চুক্তিতে মাটির নিচ থেকে বালু উত্তোলন করে বালু দিয়ে ভরাট করা হচ্ছে। প্রায় এক কিলোমিটারের দীর্ঘ পথে ১০ ইঞ্চি ব্যাসের পাইপ দিয়ে টেনে নিয়ে যাওয়া হচ্ছে বালু। এছাড়াও বিভিন্ন স্পটে অবাধে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। একারণে এক দিকে পরিবেশ হচ্ছে বিপন্ন অন্যদিকে ফসলি জমিসহ সরকারি উন্নয়নে লাখ লাখ টাকা ব্যয়ে নির্মিত সড়ক, ব্রিজগুলি ধ্বংসের পথে এগিয়ে গেলেও তা যেন দেখার কেউ নেই। হামলা নির্যাতনের ভয়ে স্থানীয় এলাকাবাসী এ বিষয়ে মুখ খুলতে চান না। তাছাড়া অনেকের বক্তব্য প্রশাসনকে জানিয়েও কোনো সুরাহা হয় না।

এ বিষয়ে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী সরকারিভাবে নির্দিষ্ট স্থান ছাড়া অন্য কোনো জায়গা থেকে বালু তোলা যাবে না। শুধুমাত্র রাষ্ট্রীয় প্রয়োজনে উন্নয়নের জন্য পরিবেশ সম্মত ও ক্ষতি না হয় এমন স্থান থেকে বালু তোলা যেতে পারে। আমি এই বিষয়ে ব্যবস্থা নিচ্ছি।

এ বিষয়ে সচেতন মহলের একাধিক ব্যাক্তি বলেন, মাটির নিচ থেকে যদি বালু তোলা হয় তবে সেখানে এক ধরণের শূন্যতা সৃষ্টি হয়। আর এই শূন্যতা অনেক সময়ে ভূমি ধ্বসের ঘটনা ঘটতে পারে। তাছাড়া পার্শ্ববর্তী এলাকায় ফসলি জমি ও স্কুল এবং পুলিশ ফাঁড়ি, বড় ভবন, ব্রিজ, কালভার্টসহ স্থাপনার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া ভূমি ধ্বসের কারণে গাছ- পালা ক্ষতিসহ পরিবেশ বিপর্যয়ের সম্ভাবনাও কম নয়। নিচ থেকে বালু উত্তোলন সম্পূর্ণ বেআইনি।


অপরাধ

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com