এখানে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন দিন।

ঢাকা ২৯ মার্চ ২০২৪ শুক্রবার

ব্রেকিং

নিয়োগ বিজ্ঞপ্তি: বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিউজ সাইটের যোগাযোগ অংশে প্রদত্ত ঠিকানায় (ফোন, ইমেইল) যোগাযোগ করুন।

ফরিদ উদ্দিন মাসউদ বাহুবল, প্রতিনিধি ।

প্রকাশিত: ২৩ মার্চ ২০২১, ২২:৫২

আপডেট: ২৩ মার্চ ২০২১, ২২:৫২

২৮ ৩৬৯

শেয়ার:

আল্লামা মকবুল হোসাইন রহঃ জানাজা সম্পন্ন

আজ বিকাল ৪ ঘটিকায় বাহুবল অলোয়া মাদ্রাসার পশ্চিম মাঠে হাজারো মানুষের উপস্থিতিতে আল্লামা মকবুল হোসাইন রহঃ এর জানাযা অনুষ্টিত হয়।

News

আল্লামা মকবুল হোসাইন (র:) বর্ণাঢ্য ইসলামী জীবনের অবসান (১৯২৮-২০২১) বর্ষীয়ান আলেমেদ্বীন হাজার হাজার আলেমের উস্তাদ শাইখুল হাদীস, প্রখ্যাত মুফাসসিরে কোরআন আল্লামা মকবুল হোসাইন আজগরী (রা:) ১৯২৮ সালে হবিগেঞ্জর বাহুবল উপজেলার অলুয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন।

আর মৃত্যুবরণ করেন ২৩ মার্চ ২০২১ খ্রিষ্টাব্দে। ভাগ্যবান পিতা মরহুম আজগর হোসাইন ও মাতা আজবুননেছা’র ঔরষে আলোকিত করে জন্ম নেন আল্লামা মকবুল হোসাইন। তাঁর পিতা-মাতা ভাগ্যবান এজন্যই যে, তাঁদের এই সন্তানটিই কোরআন হাদীসের আলোয় আলোকিত হয়ে আজ দুনিয়া থেকে চিরবিদায় নিলেন। সিলেট বিভাগের মধ্যে ইলমে হাদীস চর্চা ও দ্বীনি শিক্ষাদানে প্রবীণ আলেমগণের মধ্যে তিনি ছিলেন অন্যতম। প্রায় ৭০ বছর দ্বীনি শিক্ষাদানে নিয়োজিত ছিলেন। তিনি বিভিন্ন মাহফিলে নবী-রাসুল (সা:) ও সাহাবা জীবনের কাহিনীর বিভিন্ন দিক তুলে ধরে ধরে দর্শক-শ্রোতাগণকে আকৃষ্ট করতেন। যাতে করে মানুষ রাসুল (সা:) ও সাহাবাগণের আদর্শ অনুসরণ করতে পারেন। আজ থেকে তাঁর কণ্ঠে সাহাবা জীবনের মিষ্টিসুরে কাহিনী আর দুনিয়াবাসী শুনতে পারবে না।

মকবুল হোসাইন আজগরী (রা:) গ্রামের মক্তবে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। মরহুম মাওলানা আরাফাত উল্লা (র:), মুন্সী আব্দুল গণী ও ক্বারী রুছমত উল্লাহ ছিলেন তাঁর প্রাথমিক শিক্ষক। প্রাথমিক শিক্ষার পর তিনি বাহুবলে তৎকালীন এম.ই স্কুলে ৬ষ্ট শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন। এর পর নবীগঞ্জ উপজেলার আলীপুর মাদ্রাসায় এক বছর পড়ালেখা করেন। পরের বছর শ্রীমঙ্গল উপজেলাধীন জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম মাদ্রাসায় মাধ্যমিক পড়ালেখা সমাপ্ত করে হাটহাজারী মঈন ইসলাম মাদ্রাসায় ইসলামী উচ্চ শিক্ষা অর্জন করেন। পরবর্তীতে সর্বোচ্চ ইসলামী ডিগ্রী অর্জনের লক্ষ্যে ১৯৫৯ সালে পাকিস্তানের লাহোরে জামেয়া আশরাফিয়া মাদ্রাসায় চলে যান। সেখানে ১৯৬০ সালে ফজিলত ডিগ্রী ও ১৯৬১ সালে ১ম বিভাগে তাকমিল ফিল হাদীস ডিগ্রী লাভ করেন। লাহোরেই আরো এক বছর তাফসীর বিষয়ে অতিরিক্ত অধ্যয়ন করে ১৯৬২ সালে ১ম বিভাগে ২য় স্থান অর্জন করেন। তাঁর শ্রদ্ধাভাজন শিক্ষকগণ হলেন আল্লামা রাসুল খাঁন (র:), আল্লামা ইদ্রিছ কান্দালবী (র:), মাওলানা জামিল আহমদ থানবী (র:), খালিদ মাহমুদ শিয়ালকুটি, আহমদ আলী লাহোরী, শামছুল হক আফগানী, আল্লামা আব্দুল্লাহ দরখাস্তী, বরুণার শাইখ লুৎফুর রহমান (র:) ও চট্টগ্রামের সম্প্রতি প্রয়াত আল্লামা শাহ আহমদ শফি (র:)। তিনি শিক্ষকতা করেন নবীগঞ্জ বালিধারা মাদ্রাসা, রায়ধর, কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট এর বিভিন্ন ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানে আমৃত্যু অধ্যাপনা করেন। ২৩ মার্চ ২০২১ ইং রাত ৪.৩০ টায় দুনিয়ার অস্থায়ী নিজ বাড়ি থেকে জান্নাতের উদ্দেশ্যে স্থায়ীভাবে চলে গেলেন।


শোক সংবাদ

মন্তব্য করুন-

বাংলাদেশর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন প্রতিনিধি পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

নাম: আহসান হাবিব সোহেল
মোবাইল: ০১৭১২২৩১৩৯০
ইমেইল: doinikvoreraloi@gmail.com